সেবা প্রদানকারী অফিসের নাম |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী |
সেবা প্রাপ্তির স্থান |
প্রয়োজনীয় সময়
|
|
উপজেলা ভূমি অফিস |
সহঃ কমিশনার (ভূমি), নামজারি সহকারী |
উপজেলাভূমিঅফিস |
সাধারণত: ০৫ দিন |
|
সেবা প্রদানের সংক্ষিপ্ত বিবরণ |
আবেদনকারীর নিকট হতে আবেদন প্রাপ্তির পর তা সংশ্লিষ্ট রেজিস্টারে এন্ট্রি দেয়া হয়। অফিস সহকারী কর্তৃক আদেশের নকল লিখন/ তুলনা করার পর সহকারী কমিশনার (ভূমি) এর নিকট উপস্থাপন করা হয়। সহকারী কমিশনার (ভূমি) পরীক্ষান্তে তাতে স্বাক্ষর প্রদান করেন। অতঃপর আবেদনকারীকে তা সরবরাহ/ প্রদান করা হয় এবং ১ কপি সংশ্লিষ্ট নামজারি মোকদ্দমার নথিতে সংরক্ষণ করা হয়। আবেদনকারী জেলা রেকর্ডরুমেও নকল/সার্টিফাইড কপির জন্য আবেদন করতে পারবে। |
|||
সেবা প্রাপ্তির শর্তাবলি |
কোর্ট ফি যুক্ত আবেদন দাখিল করতে হয়
|
|||
প্রয়োজনীয় কাগজপত্র |
কোর্টফিযুক্তআবেদনও প্রয়োজনীয় সংখ্যক ফলিও কাগজ |
|||
প্রয়োজনীয় ফি/ট্যাক্স/আনুষঙ্গিক খরচ |
আবেদন ফি(কোর্ট ফি)- ১০/- টাকা
|
|||
সংশ্লিষ্ট আইন/বিধি/নীতিমালা |
১. সাক্ষ্য আইন – ১৮৭২ ২. রেকর্ড ম্যানুয়াল -১৯৪৩ ৩। কোর্ট ফি আইন – ১৮৭০ |
|||
নির্দিষ্ট সেবা পেতে ব্যর্থ হলে পরবর্তী প্রতিকারকারী কর্মকর্তা |
অতিরিক্তজেলা প্রশাসক (রাজস্ব) |
|||
সেবা প্রদান/ প্রাপ্তির ক্ষেত্রে অসুবিধাসমূহ |
ক) নাগরিক পর্যায় |
যথাযথ জানার অভাব থাকায় সঠিকভাবে আবেদন উপস্থাপন করতে সমস্যা হয় মধ্যস্বত্ত্বভোগীর সহায়তা নেয়ার প্রবণতা থাকায় তাদের দ্বারা প্রতারিত হওয়ার সম্ভাবনা থাকে। |
||
খ) সরকারি পর্যায় |
উপজেলা ভূমি অফিসের সেবা সম্পর্কে পর্যাপ্ত প্রচারণার অভাব যথাযথভাবে নথি সংরক্ষণের অভাব |
|||
বিবিধ/অন্যান্য |
জেলা রেকর্ড রুম থেকে আবেদন করেও নকল/সার্টিফাইড কপি পাওয়া সম্ভব |
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস