Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
নামজারি ও জমাভাগ/জমা একত্রিকরণ/বিবিধ কেসের আদেশের নকল/সার্টিফাইড কপি প্রদান
বিস্তারিত

সেবা প্রদানকারী অফিসের নাম

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী

সেবা প্রাপ্তির স্থান

প্রয়োজনীয় সময়

 

উপজেলা ভূমি অফিস

সহঃ কমিশনার (ভূমি),

নামজারি সহকারী

উপজেলাভূমিঅফিস

সাধারণত: ০৫ দিন

সেবা প্রদানের সংক্ষিপ্ত বিবরণ

আবেদনকারীর নিকট হতে আবেদন প্রাপ্তির পর তা সংশ্লিষ্ট রেজিস্টারে এন্ট্রি দেয়া হয়। অফিস সহকারী কর্তৃক আদেশের নকল লিখন/ তুলনা করার পর সহকারী কমিশনার (ভূমি) এর নিকট উপস্থাপন করা হয়। সহকারী কমিশনার (ভূমি) পরীক্ষান্তে তাতে স্বাক্ষর প্রদান করেন। অতঃপর আবেদনকারীকে তা সরবরাহ/ প্রদান করা হয় এবং ১ কপি সংশ্লিষ্ট নামজারি মোকদ্দমার নথিতে সংরক্ষণ করা হয়। আবেদনকারী জেলা রেকর্ডরুমেও নকল/সার্টিফাইড কপির জন্য আবেদন করতে পারবে।

সেবা প্রাপ্তির শর্তাবলি

কোর্ট ফি যুক্ত আবেদন দাখিল করতে হয়

 

প্রয়োজনীয় কাগজপত্র

কোর্টফিযুক্তআবেদনও প্রয়োজনীয় সংখ্যক ফলিও কাগজ

প্রয়োজনীয় ফি/ট্যাক্স/আনুষঙ্গিক খরচ

আবেদন ফি(কোর্ট ফি)- ১০/- টাকা

 

সংশ্লিষ্ট আইন/বিধি/নীতিমালা

১. সাক্ষ্য আইন – ১৮৭২

২. রেকর্ড ম্যানুয়াল -১৯৪৩

৩। কোর্ট ফি আইন – ১৮৭০

নির্দিষ্ট সেবা পেতে ব্যর্থ হলে পরবর্তী প্রতিকারকারী কর্মকর্তা

অতিরিক্তজেলা প্রশাসক (রাজস্ব)

সেবা প্রদান/ প্রাপ্তির ক্ষেত্রে অসুবিধাসমূহ

ক) নাগরিক পর্যায়

যথাযথ জানার অভাব থাকায় সঠিকভাবে আবেদন উপস্থাপন করতে সমস্যা হয়

মধ্যস্বত্ত্বভোগীর সহায়তা নেয়ার প্রবণতা থাকায় তাদের দ্বারা প্রতারিত হওয়ার সম্ভাবনা থাকে।

খ) সরকারি পর্যায়

উপজেলা ভূমি অফিসের সেবা সম্পর্কে পর্যাপ্ত প্রচারণার অভাব

যথাযথভাবে নথি সংরক্ষণের অভাব

বিবিধ/অন্যান্য

জেলা রেকর্ড রুম থেকে আবেদন করেও নকল/সার্টিফাইড কপি পাওয়া সম্ভব