মেনু নির্বাচন করুন
পাতা

সিটিজেন চার্টার

সিটিজেন চার্টার

উপজেলা ভূমি অফিস

বান্দরবান সদর।

 

ক্রঃ নং

সেবার নাম

সেবার বিবরণ

সেবা প্রাপ্তির সময়কাল

সেবা প্রাপ্তির ব্যয়

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

০১

জমির খাজনা নির্ধারণ ও আদায়

উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ অনুসারে কানুনগো/ সার্ভেয়ার কর্তৃক সরেজমিনে তদন্তের মাধ্যমে ভূমির খাজনা নির্ধারণ করা হয়। পরবর্তীতে হেডম্যান কর্তৃক খাজনা বহি ও অত্রাফিসে ডি.সি.আর বহির মাধ্যমে খাজনা আদায় করা হয়।

--

--

সহকারী কমিশনার (ভূমি)

০২

বোমাং রাজা, হেডম্যান ও কারবারী ভাতা

সরকারী নীতিমালা অনুসারে প্রতি মাসে বোমাং রাজা, হেডম্যান ও কারবারী গণকে ভাতা প্রদান করা হয়।

--

--

০৩

জমি হস্তান্তরের অনুমতি প্রদান

নামজারী/ ভূমি হস্তান্তরের জন্য প্রয়োজনীয় কাগজপত্র ও হেডম্যান প্রতিবেদনসহ আবেদন প্রাপ্তির পর কানুনগো/ সার্ভেয়ারের মাধ্যমে তদন্ত করা হয়। এরপর সংশিস্নষ্ট সকলের শুনানী গ্রহণ পূর্বক অনুমতির জন্য মামলার নথি জেলা প্রশাসক বরাবরে প্রেরণ করা হয়।

১৫দিন

কোর্ট ফি ২৫/-

০৪

কৃষি ও অকৃষি খাস জমি ব্যবস্থাপনা ও বন্দোবস্তী প্রদান

বিধি মোতাবেক হেডম্যান প্রতিবেদনসহ আবেদন প্রাপ্তির পর কানুনগো/ সার্ভেয়ার কর্তৃক সরেজমিনে তদন্ত করা হয়। এরপর উক্ত জমিটির সালামী নির্ধারণ করে পরবর্তী কার্যক্রমের জন্য মামলার নথিটি জেলা প্রশাসক বরাবরে প্রেরণ করা হয়।

১৫দিন

কোর্ট ফি ২০/-

০৫

জোত পারমিট ইস্যু

জেলা প্রশাসকের কার্যালয়ের রাজস্ব শাখা হতে তদন্ত প্রতিবেদন প্রেরণের জন্য ‘এ’ ফরম পাওয়ার পর কানুনগো/ সার্ভেয়ারসহ সহকারী কমিশনার (ভূমি) কর্তৃক জোত ভূমি সরেজমিনে তদন্ত করে প্রতিবেদন পরবর্তী কার্যক্রমের জন্য পুনরায় জেলা প্রশাসক বরাবরে প্রেরণ করা হয়।

০৭দিন

--

০৬

চা-চাষী হিসেবে নিবন্ধীকরণ

জেলা প্রশাসকের কার্যালয়ের রাজস্ব শাখা হতে তদন্তের জন্য আবেদন প্রাপ্তির পর কানুনগো/ সার্ভেয়ার দ্বারা প্রসত্মাবিত ভূমিটি তদন্ত করে প্রতিবেদন পরবর্তী কার্যক্রমের জন্য পুনরায় জেলা প্রশাসক বরাবরে প্রেরণ করা হয়।

০৩দিন

--

০৭

জমি বন্ধক রেখে ব্যাংক প্রতিষ্ঠান হতে ঋণ গ্রহণের অনাপত্তি পত্র প্রদান সংক্রামত্ম

নির্ধারিত ফরমে প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনের পর উক্ত বিষয়ে কানুনগো/ সার্ভেয়ারের মাধ্যমে জমিটি তদন্ত করে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আবেদনটি সহকারী কমিশানার, জেলা মহাফেজ খানা বরাবরে প্রেরণ করা হয়।

০৭দিন

কোট ফি

২০/-

০৮

রাজস্ব আদালতে মামলা নিষ্পত্তি সংক্রান্ত

জেলা প্রশাসকের কার্যালয়ের আর.এম শাখা হতে রেকর্ড সংশোধন/ চৌহদ্দি সংশোধন/ উচ্ছেদ তথা বিভিন্ন ধরণের মিস মামলার আবেদন পাওয়ার পর তা কানুনগো/ সার্ভেয়ারসহ সহকারী কমিশনার (ভূমি) কর্তৃক সরেজমিনে তদন্ত করে প্রতিবেদনটি পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পুনরায় জেলা প্রশাসক বরাবরে প্রেরণ করা হয়।

১৫দিন

--

 

সেবা প্রাপ্তির অসুবিধার ক্ষেত্রে সরাসরি সহকারী কমিশনার (ভূমি) এর সাথে যোগাযোগ করতে পারেন।

                                                        টেলিফোনঃ ০৩৬১-৬২২২৮


Share with :

Facebook Twitter